সংবাদ শিরোনাম :

পুলিশ যখন ডাকাত!

পুলিশ যখন ডাকাত!
পুলিশ যখন ডাকাত!

ক্রাইম ডেস্কঃ রক্ষক যদি ভক্ষক হয়, মানুষ তাহলে যাবে কোথায়? যাদের মানুষ বিপদের ত্রাতা ভাবত, তাদের আসল রূপ এখন জানতে পারছে মানুষ। যুক্তরাষ্ট্রে মেরিল্যান্ডের মূল শহর বাল্টিমোরের গান ট্রেস টাস্ক ফোর্সের (জিটিটিএফ) কথা বলা হচ্ছে।

গুরুত্বপূর্ণ সমুদ্রবন্দর হিসেবে পরিচিত শহরটির পুলিশ বিভাগের বিশেষ এ স্কোয়াডকে গাঢ় অন্ধকারের মধ্যে উজ্জ্বল নক্ষত্র মনে করা হতো। বিশেষ করে পথেঘাটে অবৈধ অস্ত্র উদ্ধারের ঘটনায় খুবই কার্যকর এ স্কোয়াড। তবে এই স্কোয়াডের বিরুদ্ধে অভিযোগ আরও বড়। স্কোয়াডের কয়েকজন সদস্য সাধারণ মানুষের কাছ থেকেও লুটে নিতেন অর্থ। বিক্রি করতেন মাদক। আর ভয় দেখিয়ে স্বার্থ হাসিল করতেন। আরও নানা অভিযোগ এ স্কোয়াডের বিরুদ্ধে। কিন্তু পুরো একটি স্কোয়াড কীভাবে দুর্নীতিতে জড়িয়ে পড়তে পারে? সম্প্রতি বিবিসি অনলাইন এ নিয়ে একটি দীর্ঘ প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে পুলিশের জিটিটিএফ স্কোয়াডের সদস্যদের দুর্নীতিসহ বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে।

জিটিটিএফ হচ্ছে, সাদাপোশাকে যুক্তরাষ্ট্র পুলিশের অস্ত্র উদ্ধারকারী দল। যুক্তরাষ্ট্রের এলিট বাহিনী মনে করা হয় এ স্কোয়াডকে। এখন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত পুলিশ স্কোয়াড বলা হচ্ছে জিটিটিএফকে। বাল্টিমোর পুলিশ বিভাগের ওই সদস্যদের সম্পর্কে একজন ফেডারেল আইনজীবী বলেছেন, দুর্বৃত্ত কর্মকর্তাদের ‘নিখুঁত ঝড়’। শহরের পুলিশ ফোর্সের ইতিহাসে সবচেয়ে বড় কেলেঙ্কারি ঘটিয়েছেন তাঁরা। একই সঙ্গে পুলিশ আবার ডাকাত।

তাঁদের বিরুদ্ধে চাঁদাবাজি, ডাকাতি, মিথ্যা প্রমাণ, উদ্ধার করা মাদক বিক্রি, ভুয়া ওভারটাইম দাবি এবং পুলিশ বিভাগের সঙ্গে নিয়মিত প্রতারণার অভিযোগ আনা হয়েছে। তিন বছর আগে ২০১৫ সালে তাঁদের বিরুদ্ধে তদন্ত শুরু করে মার্কিন গোয়েন্দা সংস্থা (এফবিআই)। তদন্তের পর বেরিয়ে আসতে থাকে অবিশ্বাস্য সব তথ্য। কোটি কোটি ডলারের হেরোইন চক্রকে সুরক্ষা দিয়ে আসছিলেন বাল্টিমোরের এ পুলিশ বাহিনীর সদস্যরা। তদন্তে জানা যায়, এ স্কোয়াডের সদস্যরা চাঁদাবাজি ও ডাকাতির সঙ্গেও যুক্ত। রাস্তায় নগদ অর্থ বহনকারী কাউকে পেলে তা কেড়ে নেন। এমনকি ছিনতাই করেন মাদক। পরে তা নিজেরাই বিক্রি করে দেন। জিটিটিএফের সদস্যরা হয়ে উঠেছিলেন অপ্রতিরোধ্য। তাই বাল্টিমোরে কিছুতেই মাদক নিয়ন্ত্রণ করা যাচ্ছিল না।

বাল্টিমোরের মাদক সমস্যা নিয়ে তদন্ত শুরু করেন গোয়েন্দা বাহিনীর সদস্য ডেভিড ম্যাগডুগাল। কেঁচো খুঁড়তে সাপ বেরিয়ে আসে। তিনি বলেন, এ ধরনের ঘটনা ঘটতে পারে, তিনি ভাবতে পারেননি। সাধারণত, কোনো চলচ্চিত্রে এ ধরনের ঘটনা ঘটতে দেখা যায়।

তদন্তে বেরিয়ে আসে, জিটিটিএফের সদস্যরা মাদক বিক্রেতাদের কাছ থেকে সর্বস্ব লুটে নিতেন। এ থেকে লাখো ডলার কামাতেন তাঁরা। কয়েক বছর ধরে বাল্টিমোরের বিভিন্ন রাস্তায় শত শত মানুষকে আটকে সর্বস্ব লুটে নিয়েছেন। কাউকে বিপদে ফেলে সেখান থেকে ফায়দা লুটেছেন। মালামাল উদ্ধার করার পর নিজেরা ভাগ-বাঁটোয়ারা করে নিয়েছেন।

অথচ সামান্য মাদকের একটি মামলার তদন্ত করতে গিয়ে এত বড় দুর্নীতির খোঁজ পাওয়া যাবে, তা ভাবতেই পারেননি ম্যাগডুগাল। বিবিসির প্রতিবেদনে বলা হয়, তিন বছর আগে তদন্ত শুরু। গোয়েন্দা ম্যাগডুগাল পুরোনো ফাইল ঘেঁটে জানতে পারেন আসল তথ্য।

বিবিসির ওই প্রতিবেদন শুরু হয়েছে বাল্টিমোরের ওই পুলিশ বাহিনীর অনৈতিক উদ্দেশ্যে ও দায়িত্বে অবহেলার ঘটনা দিয়ে। কাউকে তাড়া করে অ্যাক্সিডেন্ট ঘটানো এরপর সাহায্য না করে সরে আসা, সর্বস্ব লুটে নেওয়ার মতো ঘটনার অভিযোগ উঠে এসেছে তাতে। এ ছাড়া বাড়িতে ঢুকে ডাকাতির প্রমাণ পাওয়া যায়।

ম্যাগডুগাল বলেছেন, ‘শুরুতে ভেবেছিলাম, এ ঘটনায় এক বা দুজন জড়িত থাকতে পারে বা এখানেই গল্প শেষ। কিন্তু পুরো স্কোয়াডের দুর্নীতি সামনে আসতে শুরু করে। স্কোয়াডের নেতৃত্বে ছিলেন সাবেক মেরিন সেনা সার্জেন্ট ওয়েইন জেনকিন্স। তাঁদের মধ্যে আরও ছিলেন গোয়েন্দা সদস্য ড্যানিয়েল হারসেল, মোমোদু গন্ডো, জেমেল রায়াম, মরিস ওয়ার্ড, এভোডিও হেনডিক্স ও মার্কাস টেলর। কেলেঙ্কারিতে আটজনের নাম এলেও জন ক্লিওয়েল দোষী সাব্যস্ত হননি। এফবিআই তাঁর বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারেনি। বাল্টিমোরে উত্তেজিত জনতার হাত থেকে আহত এক পুলিশ কর্মকর্তাকে রক্ষা থেকে জেনকিন্স সাহসিকতায় ব্রোঞ্জ স্টার পেয়েছিলেন। লোকে তাঁকে নায়ক হিসেবেই জানত। কিন্তু ২০১৭ সালের ১ মার্চ মানুষের সামনে আরেক বাস্তবতা সামনে আসে। স্কোয়াডের আট পুলিশ সদস্যের বিচার শুরু হলে একে একে বেরিয়ে আসে তাঁদের দুর্নীতির বিষয়গুলো। ধারণা করা হচ্ছে, অভিযুক্ত ব্যক্তিদের বিচার শেষ হলে কারও ৬০ বছর পর্যন্ত জেল হতে পারে।

২০১৭ সালের ১ মার্চ ওয়েইন জেনকিন্সের জন্য ভালো একটি দিন হতে পারত। তাঁর বড় পদোন্নতি পাওয়ার কথা ছিল। ভেটিং-প্রক্রিয়া শুরু হয়েছিল। কিন্তু এর জন্য ছোট একটি সমস্যা ছিল। লেফটেন্যান্ট পদ পেতে তাঁর বিরুদ্ধে কোনো অভ্যন্তরীণ অভিযোগ থাকা যাবে না। জেনকিন্সের বিরুদ্ধে সরাসরি কোনো মামলা বা অভিযোগ ছিল না। শুধু বিভাগের একটি গাড়ির ক্ষতিসংক্রান্ত অভিযোগে তাঁকে ব্যাখ্যা দিতে হতো। ইন্টারনাল অ্যাফেয়ার্স বিভাগের কর্মকর্তাদের সঙ্গে তাঁর সাক্ষাতের দিন ঠিক হয়েছিল। হার্সেল, গন্ডো, ওয়ার্ড, টেইলর, হেনড্রিক্স, অর্থাৎ পুরো স্কোয়াডকে সমর্থন করার জন্য ডেকেছিলেন জেনকিন্স। একে একে হাজির হন সবাই। পরে সেখানে উপস্থিত ছিল এফবিআই সোয়াত টিম। তাদের ফাঁদে পা দিয়েছিলেন তাঁরা। সাতজনকে একসঙ্গে হাতকড়া পরায় এফবিআইয়ের সোয়াত টিম। এভাবেই আটক হন তাঁরা। এরপর শুরু হয় বিচার।

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডের অ্যাটর্নি বলেছেন, ‘ক্ষমতার অপব্যবহার করে ক্ষতিকারক ষড়যন্ত্রের প্রকল্পের সঙ্গে যুক্ত ছিলেন পুলিশের ওই সদস্যরা।’ মেরিল্যান্ডের পুলিশ কমিশনার কেভিন ডেভিসও বলেন, ‘১৯৩০ সালের গ্যাংস্টারদের সঙ্গে এদের তুলনা করা যায়।’

মামলা শুরু হলে, মানুষ জেনে যায় জিটিটিএফের সদস্যরা মাদক পাচারকারীদের কাছ থেকেই শুধু নয়, ভবঘুরে, গাড়ি বিক্রেতা, নির্মাণকর্মীসহ আরও অনেকের কাছ থেকেই অর্থ লুটে নিতেন। ভুক্তভোগীরা বেশির ভাগ আফ্রিকান আমেরিকান।

সরকারপক্ষে আইনি লড়াই শুরু করেন অ্যাটর্নি ওয়াইজ ও ডেরেক হাইন্স। ওই পুলিশ কর্মকর্তাদের ব্যাজ দেখিয়ে আইনজীবী ওয়াইজ আদালতকে বলেন, ‘এগুলো ভালো কাজে ব্যবহার করা যায় আবার খারাপ কাজেও।’

মামলার একজন সাক্ষী বলেন, অভিযুক্তরা যেন শহরটাকে নিজের মনে করতেন। এটা প্রাতিষ্ঠানিক অপরাধ কেন্দ্র হিসেবে কাজ করত। বিশেষ করে মাদক বিক্রেতাদের কাছ থেকে হেরোইন কেড়ে নিয়ে বিক্রি করতেন তাঁরা।

মামলায় একে একে সবার জেরা করা হয়। অপরাধ স্বীকার করেন কয়েকজন। আদালত ডাকাতির শিকার হওয়া আট ভুক্তভোগীর সাক্ষ্য নেন। এ ছাড়া চুরি যাওয়া আলামত সাক্ষ্য-প্রমাণ হিসেবে হাজির করা হয়। এখন এ মামলায় রায় ঘোষণা বাকি। তবে ঘটনা জানতে গিয়ে তদন্তে সাবেক ও বর্তমান আরও ১১ জনের নাম উঠে এসেছে। তাঁদের মধ্যে জেনকিন্সের সাবেক সহযোগী ও উচ্চপদস্থ ডেপুটি কমিশনারের নাম আছে। এখনো কারও বিরুদ্ধে অভিযোগ আনা হয়নি। তবে বাল্টিমোরের পুলিশ বিভাগ বলছে, অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে তদন্ত চলছে। এ ছাড়া বাহিনীতে দুর্নীতিবিরোধী ইউনিট গঠন, নিয়মিত-নীতি পরীক্ষার মতো অনেক রদবদল করা হচ্ছে।

বিবিস অনলাইনের প্রতিবেদনে বলা হয়, হলিউডের চলচ্চিত্রে দেখা গেলেও এ ধরনের ঘটনা বাস্তবে কমই দেখা যায়। ভুক্তভোগীরা বলছেন, এ ঘটনায় কয়েকজন আটক হলেও তাঁরা নিরাপদ বোধ করছেন না, কারণ ওই বাহিনীতে আরও অনেকেই আছেন, যাঁদের এখনো মুখোশ উন্মোচন করা যায়নি।

তবে ঘটনা তদন্তের নায়ক ম্যাগডুগাল বলেছেন, ‘কাউকে না কাউকে তো কাজটি কতেই হবে। সেটাই আমি করছি। কিন্তু কখনো তাঁর কাছে মনে হয়, যেন নিজের ছায়ার পেছনেই ছুটছেন।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com